Wednesday 13 November 2013

বঙ্গবন্ধুর আমল স্বৈরতান্ত্রিক, তথ্যমন্ত্রীর তথ্য

বঙ্গবন্ধুর আমল স্বৈরতান্ত্রিক, তথ্যমন্ত্রীর তথ্য
পরিবর্তন প্রতিবেদক 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগের শাসনামল ছিল স্বৈরতান্ত্রিক। -এ তথ্য দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আর তা প্রকাশিত হয়েছে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।
তথ্যমন্ত্রণালয়ের ওয়েবসাইটে ইংরেজিতে হাসানুল হক ইনুর যে জীবনবৃত্তান্ত দেয়া রয়েছে তাতে এমন তথ্য দেওয়া হয়েছে।

ওয়েবসাইট ঘুরে দেখা গেছে, এতে বাংলা ও ইংরেজি ভাষায় তথ্যমন্ত্রীর দুটো জীবন বৃত্তান্ত পরিবেশন করা হয়েছে। বাংলা জীবন বৃত্তান্তে বঙ্গবন্ধু সরকারের ব্যাপারে কোনো বিরূপ মন্তব্য নেই। কিন্তু ইংরেজি জীবন বৃত্তান্তে বঙ্গবন্ধু সরকারের বিরুদ্ধে স্বৈরশাসন ও হত্যার মতো গুরুতর অভিযোগ রয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭২ সালের ১৯ মে হাসানুল হক ইনুকে শাসক দল আওয়ামী লীগের কৃষক ফ্রন্ট জাতীয় কৃষক লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করেন এবং দায়িত্ব দেন। ইনু কৃষক লীগের দায়িত্ব গ্রহণের পর কৃষক, কৃষিকর্মী এবং গ্রামীণ শ্রমিকদের সমাজতান্ত্রিক কৃষি বিপ্লবের জন্য সংগঠিত করতে শুরু করেন। যা রাষ্ট্রপতি বঙ্গবন্ধু ও শাসক দল আওয়ামী লীগের সাথে গুরুতর আদর্শিক ও রাজনৈতিক বিরোধে জড়িয়ে পড়ে। এ সময় কৃষক লীগের মাধ্যমে সমাজতান্ত্রিক কৃষি বিপ্লবের পথে চলা অব্যাহত রাখতে গোটা সংগঠনটি শাসক দল আওয়ামী লীগ থেকে বেড়িয়ে গিয়ে মার্কসবাদ-লেনিনবাদের আলোকে সমাজতান্ত্রিক বিপ্লবের জন্য নতুন দল জাসদ গড়ে তোলেন।
জীবন বৃত্তান্তে আরো বলা হয়েছে, ইনু প্রথম বিরোধী রাজনৈতিক দল জাসদ গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৭২ সালের ৩১ অক্টোবর জাসদের কেন্দ্রীয় নির্বাহী কমিটি গঠিত হলে তিনি এর সদস্য নির্বাচিত হন। সমাজতান্ত্রিক বিপ্লবের প্রতি ১৯৭২-'৭৪ সাল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার 'স্বৈরশাসন' চালিয়েছিল। এ কারণে জাতীয় কৃষক লীগের সাধারণ সম্পাদক ও জাসদের কেন্দ্রীয় কমিটির কার্য নির্বাহী সদস্য হিসেবে ইনু সে সময় কৃষক, কৃষিকর্মী, গ্রামীণ মজুর ও সাধারণ জনগণকে স্বৈরাচারী আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে 'গণ-আন্দোলনে' গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। (As the General Secretary of Jatio Krishok League and Member of Central Executive Committee of Jatiya Samajtantrik Dal-JASOD played important role to organize the peasants and agriculture workers and rural workers and general masses in vigorous mass movement against the autocratic rule of ruling Awami League Government towards Socialist Revolution from 1972 to 1974. )
জীবনবৃত্তান্তে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, আওয়ামী লীগ সরকার সব বিরোধী রাজনৈতিক দল নিষিদ্ধ ও জনগণের অধিকার হরণ করার পর জাসদের গণ আন্দোলন স্বশস্ত্র সংগ্রামে পরিণত হয়। এ জন্য জাসদ জনগণের সেনাবাহিনী হিসেবে 'গণবাহিনী' গঠন করলে এর উপনেতা হিসেবে ইনু ১৯৭৪-'৭৫ সালে জাসদের নেতাকর্মীদের ওপর স্বশস্ত্র হামলা এবং তাদের হত্যা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
অন্যদিকে বাংলা ভাষায় লিখিত জীবনবৃত্তান্তে ১৯৭২-'৭৫ পর্যন্ত তথ্যমন্ত্রী ইনুর রাজনৈতিক ভূমিকার কথা অত্যন্ত সংক্ষেপে বর্ণনা করা হয়েছে। এতে বলা হয়েছে, ইনুকে ১৯৭২ সালের মে মাসে জাতীয় কৃষক লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে বঙ্গবন্ধু কর্তৃক দায়িত্ব প্রদান করা হয়। তিনি ১৯৭২ সালের ৩১ অক্টোবর গঠিত দেশের প্রথম বিরোধী দল জাসদের প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে ভূমিকা পালন করেন। গণবাহিনীতে ভূমিকা পালনের ব্যাপার এতে বলা হয়, ইনু ১৯৭৫ সালের ৭ নভেম্বর সিপাহী জনতার অভ্যুত্থানে গনবাহিনীর উপ-প্রধান ও কর্নেল তাহেরের সহকারী হিসেবে ভূমিকা পালন করেন।

No comments:

Post a Comment