Saturday, 16 March 2013

বিশ্বের প্রভাবশালী বিখ্যাত দশটি পুরুস্কার

মানুষের যে কোনো ভালো কাজের প্রতিদান হিসাবে যদি কোনো পুরুস্কার দেওয়া হয় এতে মানুষ আরো বেশি ভালো কাজ করতে উত্সাহী হয় .......বিশ্বের বিভিন্ন সংস্থা প্রতিবছর এই রকম কিছু অসাধারণ কাজের জন্য পুরুস্কার দিয়ে থাকে ....আজকে আপনাদের সাথে পরিচয় করে দিবো সেই রকমই বিশ্বের সেরা দশটি এওয়ার্ড বা সম্মাননার সাথে .. 



১)নোবেল প্রাইজ : ডিনামাইট আবিস্কারক আলফ্রেড নোবেলের নামে এই পুরুস্কারটির নামকরণ করা হয় . ১৯০১ সালে সর্বপ্রথম এই পুরুস্কারটি দেওয়া শুরু হয় ..বর্তমানে ৬ ক্যাটাগরিতে এই পুরুস্কার দেওয়া হচ্ছে , ক্যাটাগরি গুলো হলো ...পদার্থ , রসায়ন , চিকিত্সা , সাহিত্য , শান্তি এবং অর্থনীতি .. 



২)একাডেমি এওয়ার্ড (অস্কার): সকল ফিল্ম এওয়ার্ডের মাঝে এটিই বিখ্যাত ..যখন এই পুরুস্কার প্রদানের অনুষ্ঠানটি টেলিভিশনে দেখানো হয় , বিশ্বের প্রায় এক বিলিয়ন লোক এটি দেখে ..১৯২৯ সালে এই পুরুস্কার প্রদানের রেওয়াজ চালু হয় .. 



৩)বুকার প্রাইজ : বিগত ১২ মাসের প্রকাশিত ভালো উপন্যাসগুলোর জন্য ১৯৬৮ সাল থেকে এই পুরুস্কার প্রত্যেক বছর দেওয়া হয় ..ম্যান বুকার প্রাইজ নামে ও এটি পরিচিত ... 



৪)বাফটা : ব্রিটিশ একাডেমি অফ ফিল্ম এন্ড টেলিভিশন আর্ট সংক্ষেপে বাফটা পুরুস্কার ১৯৪৭ সালে চালু করা হয় 



৫)গোল্ডেন গ্লোব এওয়ার্ড : ১৯৪৩ সালে আমেরিকার এই ফিল্ম এওয়ার্ড চালু হয় ......জুলিয়া রবার্টস ৫ বার মনোনিত হয়ে তিনবার এই পুরুস্কার জিতে নেন অন্যদিকে টম হাংক ৬ বার মনোনিত হয়ে ৪ বার জিতে নেন এই পুরুস্কার.. 



৬)কান চলচিত্র উত্সব : দক্ষিন ফ্রান্সের কানে প্রত্যেকবছর কান চলচিত্র উত্সব অনুষ্ঠিত হয় ...বাংলাদেশ থেকে ও প্রত্যেক বছর অনেক সিনেমা এই উত্সবে দেখানোর জন্য মনোনিত হয় 



৭)গ্র্যামি এওয়ার্ড : ১৯৫৯ সাল এমেরিকাতে মিউজিকের উপর এই পুরুস্কার দেওয়া চালু হয় ...স্যার জর্জ সলটি এই পুরুস্কার প্রাপ্তিতে সবার থেকে এগিয়ে আছেন , যিনি ৩৮ বার এই পুরুস্কার জিতেছিলেন . 




৮)ব্রিটস এওয়ার্ড :১৯৭৭ সাল থেকে মিউজিকের উপর এই পুরুস্কার দেওয়া হয়..রবিন উইলিয়াম সর্বোচ্চ ১৫ বার এই পুরুস্কার জিতেছিলেন 



৯)এমটিভি ভিডিও মিউজিক এওয়ার্ড: মিউজিক টেলিভিশন চ্যানেল এমটিভি ১৯৮৪ সালে এই পুরুস্কার দেওয়া শুরু করে ..সর্বোচ্চ ম্যাডোনা ১৯ বার এই পুরুস্কার জিতেছিলো .. 



১০)পুলিতজার পুরুস্কার : সাংবাদিকতা , মিউজিক এবং রাইটিংয়ে দক্ষতার জন্য এমেরিকার এই পুরুস্কারটি দেওয়া হয় ..প্রকাশক জোসেফ পুলিত্জারের নামে ১৯১৭ সালে এই পুরুস্কার চালু করা হয়..