Saturday, 16 March 2013

আরব আমীরাতে চাকরি পেতে হলে যা জানা দরকার

মধ্যপ্রাচ্যের দেশ আরব আমীরাতে (আবুধাবী, দুবাই, শারজাহ, আজমান, রাস আল খাইমা, উম আল কুয়াইন, ফুজাইরা) রয়েছে ক্যারিয়ার গড়ার বিশাল সুযোগ। ডাক্তার, ইঞ্জিনিয়ার, নার্সসহ কারিগরি কাজের কর্মীদের রয়েছে ব্যাপক চাহিদা। 

বিদেশে, বিশেষ করে মধ্যপ্রাচ্যে পেশাজীবী শ্রেণীর ভিসার ক্ষেত্রে আমরা পিছিয়ে রয়েছি। কারণ, হালের যোগাযোগের অন্যতম মাধ্যম ইন্টারনেটের সঙ্গে আমাদের তেমন সুসম্পর্ক নেই। অন্যদিকে ইন্ডিয়া, ফিলিপাইনসহ অন্যান্য দেশের একজন প্লাম্বারেরও রয়েছে ব্যক্তিগত ইমেইল আইডি। এর বিপরীতে আমাদের দেশের অনেক কর্মী জানেননই না ইন্টারনেট বা ই-মেইল বস্তুটি আসলে কি? এ অবস্থার নিরসনে আদম রপ্তানিকারক বা আমাদের এম্বেসি কিংবা প্রবাসে ভাল অবস্থানে থাকা দেশি ভাইয়েরা উদ্যোগী হতে পারেন। 

দীর্ঘ অভিজ্ঞতায় দেখা দেছে, আমাদের দেশের রিক্রুটমেন্ট এজেন্সিগুলো সাধারণত অদক্ষ কর্মীদের বিদেশ পাঠানোর জন্যই উৎসাহী। কারণ, এতে তাদের কম ঝামেলায় অধিক আয় নিশ্চিত থাকে। 

তবে এক্ষত্রে, আমাদের দেশেরে এম্বেসিগুলোর ক্ষমাহীন অবহেলা অন্ধেরও নজর এড়াবে না। কিছু বললেই তারা অতি ব্যবহৃত এক অজুহাত দাঁড় করিয়ে তার পেছনে আশ্রয় নেন। তা হলো- জনবলের অভাব! কিন্তু আসল কারণটা হচ্ছে- উদ্যোগের অভাব। 

একটি কথা পাঠকদের না বললেই নয়। আমাদের অ্যাম্বেসি কর্মকর্তা-কর্মচারীগণ সারাক্ষণ এতই ব্যস্ত যে তাদের দেওয়া ওয়েবসাইটে ৬টি ফোন নম্বর দেয়া থাকলেও ফোন করে সেসব নাম্বারে তাদের পাওয়া ভাগ্যের ব্যাপার। এ ব্যাপারে অভিযোগ করলে জানা যায়- সেই লোকবলের অভাব। 

কিন্তু যেখানে ইন্ডিয়ান এম্বেসির লেবার উইংয়ের কর্মকর্তারা তাদের কর্মীদের নতুন ভিসার জন্য ফোনের পর ফোন করেন আমাদের কোম্পানিতে, সেখানে গত তিনবছরে অসংখ্যবার বাংলাদেশ অ্যাম্বেসিতে ফোন করেও কেউ একটি ফোন কল রিসিভ করেছেন- এমন সৌভাগ্য আমার হয়নি। 

এখানে প্রাসঙ্গিক বিধায় বাংলাদেশি এম্বেসিগুলোর কমকর্তা-কর্মচারিদের বিষয়ে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ অপর দেশ কুয়েতের এক নারী সাংবাদিকের মূল্যায়ন তুলে ধরছি। বছর সাতেক ‍আগে সেদেশে বাংলাদেশি শ্রমিকদের সাড়া জাগানো বিক্ষোভ-অসন্তোষের সময়কালে বাংলাদেশি শ্রমিকদের অসহায়ত্ব তুলে ধরে একটি ইংরেজি দৈনিকে ওই সাংবাদিক লেখেন- বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিরা এখানে নিজেদের বাড়ি-গাড়ি আর অর্থ ছাড়া কিছু বোঝেন না। 

যাহোক, এসব ‘বাজে কথা’য় কান না দিয়ে এবার কাজের কথায় আসি। 

আমার দৃষ্টিতে মধ্যপ্রাচ্যে বিশেষ করে আরব আমিরাতে বাংলাদেশিদের জন্য কাজের অপার সুযোগ রয়েছে। এর পেছনের কারণগুলো হলো- দ্রুত আরবী ভাষা আয়ত্তকরণে আমাদের রয়েছে নিজস্ব সুনাম। পেশাগত জীবনে কঠোর পরিশ্রম এবং সময়ানুবর্তিতার মাধ্যমে কর্মদক্ষতার পরিচয় প্রদানেও বাংলাদেশিরা সুপরিচিত। 

এ অবস্থায়, যেহেতু আমাদের এম্বেসি জনবলের অভাব অথবা উদ্যোগের অভাবে আমাদেরকে এখানকার কোম্পানিগুলোর সাথে পরিচয় করিয়ে দিতে পারছে না, তাই ভাবলাম লিখি আপনাদের জন্য, যারা ক্যারিয়ার গড়তে চান আরব আমীরাতে। 

এখানে আপনাকে চাকরি পেতে হলে প্রথমে যেটা করতে হবে সেটা হচ্ছে আপনার একটি ব্যাক্তিগত ইমেইল আইডি থাকতে হবে। সেটা হতে পারে সেটা জিমেইল, ইয়াহু অথবা অন্যকোনো ই-মেইল সেবাদাতার। দ্বিতীয় কাজটি হলো, মধ্যেপ্রাচ্যর চাকরির সন্ধানদাতা ওয়েবসাইটগুলোতে আপনার সিভি আপলোড করতে হবে। নিচে এ ধরনের কয়েকটি উল্লেখযোগ্য ওয়েবসাইটের নাম দেওয়া হলো: 

www.gulftalent.com/home/index.php 
www.bayt.com/en/uae/ 
www.careertunity.com/ 
www.learn4good.com/jobs/language/english/list/country/united_arab_emirates_uae/ 
www.jobsindubai.com/Default.asp 
www.monstergulf.com 
www.naukrigulf.com 

উপরোক্ত সাইটগুলো বাংলাদেশি জবসাইট বিডিজবসের মতো কাজ করে। এছারা যারা ডাক্তার, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার এবং নার্স হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাদের নাম নথিভূক্ত করতে হবে http://www.haad.ae/HAAD/ এই ওয়েবসাইটে। যারা পেশাগত জীবনে শিক্ষকতায় জড়িত বা পেশা হিসেবে শিক্ষকতাকে অথবা শিক্ষা প্রতিষ্ঠানের অন্যান্য চাকরি বেছে নিতে চান, তারা আবেদন করতে পারেন নিচের সাইটগুলোতে 
http://recruit.hct.ac.ae/WebForms/index.aspx# 
http://www.zu.ac.ae/main/en/_careers/index.aspx 
http://www.dmcg.edu/ 

এছাড়া বাংলাদেশি কর্মীদের চাহিদা রয়েছে এ ধরনের বেশকিছু প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সরাসরি সিভি আপলোড করাও একান্ত প্রয়োজন। এক্ষেত্রে নিম্নোক্ত সাইটগুলোয় চেষ্টা করতে পারেন 
http://www.aabar.com/index.php?option=com_career&view=career ⟨=en 
http://www.abudhabiaviation.com/careers/why-us.aspx 
http://www.adnoc.ae/content.aspx?mid=156&tree= 
http://www.taqa.ae/en/jobs.html 
http://www.alghurair.com/index.php?option=com_content&task=view&id=22&Itemid=214 
http://www.emaar.com/index.aspx?page=career 
http://careers.dpworld.com/careers/dw/dpworld/home.aspx 
http://www.afuturewithus.com/careers/al-futtaim/home.aspx 
http://www.al-majid.com/Careers/Pages/default.aspx 
http://www.habtoor.com/employment/ 
http://www.mubadala.ae/careers/ 
http://www.dulsco.com/ 
https://careers.dewa.gov.ae/content/root/?lang=EN⟨=en⟨=en 
যারা মোবাইল কোম্পানিতে চাকুরিরত অবস্থায় আছেন অথবা টেলিকমিউনিকেশন সেক্টরে চাকরি পেতে আগ্রহী তারা আবেদন করতে পারেন এই ঠিকানাগুলোয় 
http://www.etisalat-careers.ae/careers/english/job_search_form.jsp এবংhttp://www.du.ae/en/about/careers এই দুইটি সাইটে । 

যারা উপরোক্ত লেখাটুকু পড়ে আরব আমিরাতে ক্যারিয়ার গড়ার জন্য আগ্রহী বোধ করছেন, তাদের জন্য একটি বিশেষ পরামর্শ হলো- আপনি যদি ইংরেজিতে তেমন একটা পারদর্শী না হন তা হলে ততটুকু ইংরেজী শিখে নিন যার মাধ্যমে আপনি অন্যকে আপনার সম্বন্ধে বোঝাতে সমর্থ হন। পরিশেষে সবাইকে ধন্যবাদ এবং শুভেচ্ছা। 

যারা দুবাই বা বিদেশ যেতে চান ..তাদের জন্য খুবই প্রয়োজনীয় একটি লেখা ..যে কেউ এই পোস্টের মাধ্যমে উপকৃত হতে পারেন ....টাই শেয়ার কর্লাম