Saturday, 21 December 2013

সম্পদ গড়ার রেকর্ড সাবেক প্রতিমন্ত্রী মাহবুবের



পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদার সম্পদ গড়ার রেকর্ড সৃষ্টি করেছেন। গত পাঁচ বছরে ব্যাংকে জমাকৃত তার টাকা বেড়েছে ৫৮৬ দশমিক ৭৫ গুণ, জমি বেড়েছে ১৪৩ দশমিক ২৫ গুণ ও বার্ষিক আয় বেড়েছে ৭৯ দশমিক ২৩ গুণ। স্ত্রীর নামে স্থায়ী আমানতে বিনিয়োগ বেড়েছে ৩ দশমিক ২২ গুণ। নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামা পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।
২০০৮ সালের নবম সংসদ নির্বাচনের সময় মাহবুবুর রহমান হলফনামায় ২০ একর কৃষি জমি রয়েছে বলে উল্লেখ করেন, যার বাজার মূল্য ছিল ৫৫ হাজার টাকা। বর্তমানে তার কৃষি জমির পরিমাণ ২ হাজার ৮৬৫ একর, যার বাজার দাম দেখানো হয়েছে ৭০ লাখ ১৪ হাজার ৪৪০ টাকা। পাঁচ বছরে তার জমির মালিকানা বৃদ্ধি পেয়েছে ১৪৩ দশমিক ২৫ গুণ। ২০০৮ সালে খণ্ডকালীন রাখি মালামাল থেকে আয় দেখিয়েছিলেন ২ লাখ ১৫ হাজার টাকা। এখানে তার নির্ভরশীলদের কোনো আয় দেখানো হয়নি। ২০১৩ সালের হলফনামায় তার চাকরি থেকে আয় দেখানো হয়েছে ২০ লাখ ৩৪ হাজার ৭০০ টাকা এবং মৎস্য উৎপাদন ও বিক্রি থেকে আয় দেখানো হয়েছে এক কোটি ৫০ লাখ টাকা।

পাঁচ বছরের ব্যবধানে তার বার্ষিক আয় বেড়েছে ৭৯ দশমিক ২৩ গুণ। এছাড়াও হলফনামায় তার ওপর নির্ভরশীলদের আয় দেখানো হয়েছে ৩ লাখ ৯৫ হাজার টাকা। অন্যান্য সম্পদের ২০০৮ সালের হলফনামায় ব্যাংকে জমাকৃত টাকা দেখানো হয়েছিল ৮৩ হাজার ১১২। ২০১৩ সালের হলফনামায় ব্যাংকে জমাকৃত টাকা ৪ কোটি ৮৭ লাখ ৬৬ হাজার ৭২। ব্যাংকে জমাকৃত টাকা বেড়েছে ৫৮৬ দশমিক ৭৫ গুণ। এছাড়াও ২০০৮ সালে স্বর্ণ, গাড়ি, ইলেকট্রিক মালামাল ও আসবাবপত্রের মূল্য দেখানো হয়েছে ৪৯ লাখ ৫০ হাজার টাকা। স্ত্রীর নামে স্থায়ী আমানতে বিনিয়োগ পাঁচ লাখ টাকা। স্ত্রীর নামে ব্যাংকে টাকা আগে না থাকলেও ২০১৩ সালের হলফনামায় ৩০ লাখ ৮৫ হাজার ৬৫৮ টাকা দেখানো হয়েছে। স্ত্রীর নামে স্থায়ী আমানতে বিনিয়োগ ১৬ লাখ ১৪ হাজার ৩৪২ টাকা। ২০০৮ সালে গাড়ির অনুকূলে এইচএসবিসি ব্যাংক থেকে ঋণ ৩ লাখ ২০ হাজার ৩৫২ টাকা ২৯ পয়সা।
ওই বছর বার্ষিক আয় ২ লাখ ১৫ হাজার টাকা এবং ব্যয় ২ লাখ টাকা। ২০১৩ সালের হলফনামায় বাড়ির অনুকূলে শাহজালাল ইসলামী ব্যাংক থেকে ঋণ এক কোটি টাকা এবং বিপুল হাওলাদার নামের এক ব্যক্তির কাছ থেকে ঋণ ৫০ লাখ টাকা। - See more at: http://www.jugantor.com/first-page/2013/12/22/51970#sthash.raABWfFt.dpuf