Sunday, 15 December 2013

আব্দুল কাদের মোল্লার ফাঁসির তীব্র নিন্দা জাতিসংঘের

সংগ্রাম ডেস্ক : জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। একইসঙ্গে সব পক্ষকে শান্ত ও সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি। প্রাইম নিউজ।
এক সংবাদ ব্রিফিংয়ে বান কি মুনের মুখপাত্র মার্টিন নেসিরকি বলেছেন, কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার তীব্র নিন্দা জানিয়েছেন মহাসচিব। তিনি বলেন, মহাসচিব ফাঁসি কার্যকর করাকে নিরুৎসাহিত করেছিলেন। বিশেষ করে নির্বাচনের আগে স্পর্শকাতর মুহূর্তে এমন মৃত্যুদ- না দিতে বলেছিলেন তিনি। এছাড়া যে কোনো পরিস্থিতিতে মৃত্যুদ-ের বিরুদ্ধে জাতিসংঘ। এমনকি আন্তর্জাতিক অপরাধের ক্ষেত্রেও জাতিসংঘ মৃত্যুদ-ের বিরুদ্ধে বলে জানিয়েছেন নেসিরকি।

সেভ বাংলাদেশে সুইডেনের প্রতিবাদ
বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদ জানিয়েছে সেভ বাংলাদেশ, সুইডেন নামের একটি সংগঠন। সেই সাথে এই ফাঁসিকে পরিকল্পিত ও ন্যক্কারজনক জুডিশিয়াল কিলিং বলে অভিহিত করেছে সংগঠনটি। গত শনিবার স্থানীয় সময় বিকাল ৩টা ১৫ মিনিটে রাজধানী স্টকহোমের প্রাণকেন্দ্র মেদবরিয়ার প্লাতসেনের চত্বরে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ দাবি করেছেন বক্তাগণ। শীর্ষ নিউজ।
‘সেভ বাংলাদেশ’ সুইডেনের ব্যানারে আয়োজিত এই বিক্ষোভ সমাবেশ পরিচালনা করেন বাংলাদেশী বংশোদ্ভূত তরুণ সুইডেনের স্থানীয় রাজনীতিবিদ আব্দুল ওয়াহিদ।
বিক্ষোভ সমাবেশে মিসর, তুরস্ক, সিরিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের লোকেরা অংশগ্রহণ করেন। বিদেশীদের মধ্য থেকে অনেকেই বক্তব্য দেন এ বিক্ষোভ সমাবেশে। বক্তব্য রাখেন মুসলিম এসোসিয়েশন ইন সুইডেনের নেতা আব্দুল্লাহ সালেহ, সুইডিশ মুসলিম পিচ এন্ড জাস্টিস-এর সভাপতি ইয়াসরি খান, সুইডিশ ইয়াং মুসলিম-এর অন্যতম নেতা ও সুইডেনের সাংবাদিক নেতা রাশিদ মুসা, স্থানীয় ইসলামী নেতা, আমার দেশ পাঠক মেলা সুইডেনের আহ্বায়ক রেজাউল হক, সাংবাদিক ও কমুনিটি নেতা নিয়ামত উল্লাহ মিয়া প্রমুখ।