Tuesday, 4 March 2014

বিশ্বের তৃতীয় বিপজ্জনক রাষ্ট্র ভারত

আফগানিস্তান বা সিরিয়ায় বোমা হামলায় আপনার মৃত্যুর আশঙ্কা যতোটা বেশি, ভারতে সে আশঙ্কাটা আরো অনেক বেশি। নতুন এক পরিসংখ্যানে উঠে আসা তথ্য অনুযায়ী, বিশ্বের তৃতীয় বিপজ্জনক রাষ্ট্র ভারত। বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রাষ্ট্রের তালিকায় ইরাক ও পাকিস্তানের পরই রয়েছে ভারতের নাম। খবর টাইমস অব ইন্ডিয়া’র।
যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ও সিরিয়া পর্যন্ত সে তালিকায় ভারতের পেছনে অবস্থান করছে। অভ্যন্তরীণ নানা সহিংসতা সত্ত্বেও তালিকায় বাংলাদেশের অবস্থান পেছনে। এ তালিকায় পাকিস্তান ও ইরাকের সঙ্গে ভারত বিশ্বের মোট প্রায় ৭৫ শতাংশ বোমা বিস্ফোরণের ঘটনার জন্য চিহ্নিত হয়েছে।
বিশ্বের অন্য দেশগুলোতে বাকি ২৫ শতাংশ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। প্রতি বছর যে সংখ্যক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে, তার ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করা হয়েছে।
ন্যাশনাল বম্ ডেটা সেন্টারের (এনবিডিসি) দেয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০১৩ সালে ভারতে ২১২টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আফগানিস্তানে যে ১০৮টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে, তার দ্বিগুণের কাছাকাছি এ সংখ্যা। অভ্যন্তরীণ নানা সহিংসতা সত্ত্বেও বাংলাদেশে ৭৫টি ও গৃহযুদ্ধে ক্ষতবিক্ষত সিরিয়ায় ৩৬টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
ভারতে ২০১২ সালে ২৪১টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। সে হিসাবে তাদের গ্রাফটা উন্নতির নির্দেশক।
কিন্তু হতাহতের পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। ২০১২ সালে যেখানে বোমা হামলায় নিহতের সংখ্যা ছিল ১১৩ ও আহতের সংখ্যা ছিল ৪১৯ জন, সেখানে ২০১৩ সালে নিহতের সংখ্যা ছিল ১৩০ জন ও আহতের সংখ্যা ছিল ৪৬৬ জন।
২০০৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত ভারতে গড়ে ২৯৮টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে ও সব মিলিয়ে ১ হাজার ৩৩৭ জন প্রাণ হারিয়েছেন। এ সংখ্যাটাও আফগানিস্তানের চেয়ে বেশি। গত ৫ বছরে আফগানিস্তানে সর্বোচ্চ বোমা হামলার ঘটনা ঘটেছিল ২০১০ সালে। সেবার ২০৯টি বোমা হামলা চালানো হয়েছিল আফগানিস্তানের বিভিন্ন স্থানে।
তবে একটি ক্ষেত্রে দেশটি কিছুটা ভালো করেছে। যেখানে বিশ্বের বাকি দেশগুলোতে ৬৯ শতাংশ বোমা হামলা পরিচালিত হয় সাধারণ মানুষকে লক্ষ্য করে, সেখানে ভারতে সাধারণ মানুষকে টার্গেট করা হয় ৫৮ শতাংশ হামলায়।