Saturday, 1 November 2014

বাংলাদেশ-ভারত তো ‘এক’... স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

আসাদুজ্জামান খান কামাল বাংলাদেশ-ভারত তো ‘এক’ঢাকা: বাংলাদেশ-ভারত সম্পর্ক ও সংস্কৃতির বিষয়ে কথা বলতে গিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘আমরা অভিন্ন দেশ, আমরা কথা বলি এক ভাষায়, আমাদের খাদ্য একই। আমাদের দুই দেশের নাম ভিন্ন হতে পারে কিন্তু আমরা তো এক।’
শুক্রবার সন্ধ্যায় রাজধানীর সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ সার্ক কালচারাল সোসাইটি আয়োজিত মৈত্রী উৎসবে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, ‘বাংলাদেশ-ভারতের মধ্যে একটা আত্মার সম্পর্ক রয়েছে। সুখে-দুঃখে আমরা পাশে থাকবো।’
একাত্তরে মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথা স্মরণ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘ভারত সরকার আমাদের অস্ত্র, খাদ্য, থাকার জায়গা এবং ট্রেনিং দিয়ে যেভাবে যুদ্ধের জন্য তৈরি করে দিয়েছিল তা কখনও ভুলবার নয়। আমি যতদিন বেচে থাকবো ততদিন মনে রাখবো।’
‘ভারত আমাদের বিদ্যুৎ দিচ্ছে, রেলওয়ের ব্যবস্থা করে দিয়েছে এবং ভবিষ্যতে তারা আরো সাহায্য ও সহযোগিতার হাত বাড়িয়ে দেবে’ বলেও মন্তব্য করেন তিনি।
জাপার সাংসদ সৈয়দ আবু হোসেন বাবলার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. অরুনোদয় সাহা, উত্তর-পূর্ব ভারতের বেসরকারি চ্যানেল খবর৩৬৫ এর সম্পাদক অরুণ চক্রবর্তী ও জাপার মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু প্রমুখ।